শ্রীশ্রী নিমকালী মন্দির - মন্দির দর্শন

শ্রীশ্রী নিমকালী মন্দির

অবস্থানঃ

জেলাঃ চট্টগ্রাম

উপজেলাঃ বাঁশখালী

গ্রামঃ কালীপুর

ইউনিয়নঃ ৫ নং

ইতিহাসঃ

দক্ষিণ চট্টগ্রাম তথা চট্টগ্রামের সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ঐতিহ্যবাহী মাতৃ তীর্থপীঠ। নিমকালী মন্দির প্রতিষ্ঠা নিয়ে সঠিক ইতিহাস এখনো ভক্তদের কাছে অজানা। তবে ধারনা করা হয়, ইংরেজ শাসন আমলেই মায়ের এই মন্দির প্রতিষ্ঠিত হয়। এই তীর্থপীঠে জগৎজননী শ্রীশ্রী নিমকালী মা সদা জাগ্রত। মায়ের কাছে যে যা চাই, মা তারঁ মনের সেই আশায় পূর্ণ করেন বলে ভক্তবৃন্দের বিশ্বাস। অনেকে আবার মায়ের কাছে মানত করে পূজা দিয়ে থাকেন। প্রতিদিনই মায়ের পূজা হলেও প্রতি শনিবার ও মঙ্গলবার মায়ের বিশেষ পূজা করা হয়। এছাড়া প্রতি মাসে অমাবস্যা পূজা, মন্দিরের প্রতিষ্টা বার্ষিকী ষোড়শ প্রহরব্যাপী মহানামযজ্ঞ, মহালয়া উদযাপন, শিব পূজা, শ্যামা পূজা, বাসন্তী পূজা,  স্বরস্বতী পূজা, বাংলা নববর্ষ বরন, দোল পূর্ণিমা, সান্ধ্য প্রার্থনার বর্ষপূর্তি অনুষ্ঠান, সূর্যবত, রাধা অষ্টমীর পূজাও অনুষ্ঠিত হয়। অন্নপ্রাশন, মন্দিরবিত্তিক বিবাহ সহ বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানের জন্যও মায়ের মন্দির সকলের জন্য খোলা থাকে। এই মন্দিরে প্রতি শুক্রবার দুপুর ১২টায় শিব প্রার্থনা ও বিকাল ৩টায় গীতা স্কুলের শিক্ষার্থীদের গীতা শিখানো হয়।

মায়ের মন্দিরে সকাল ১১ ঘটিকায় শিব পুজো এবং বেলা ১২ ঘটিকায় শ্রীশ্রী মায়ের পুজো ও বিহীত ভোগরাগ হয়ে থাকে, ভক্তরা পুজো দিতে চাইলে এই সময়েই মন্দিরে আসতে হবে। আর যারা দুপুরে প্রসাদ আস্বাদন করতে চান মন্দিরে, তারা আগে থেকেই মন্দির কমিটির সভাপতি (অসিত সেন-০১৮১৯৩১১৬৫৯) এবং সাধারণ সম্পাদকের (তাপস কুমার নন্দী-০১৮১৯৩১৯৫০৩) সাথে যোগাযোগ করে আসবেন।

জেলা শহর থেকে মন্দিরে পৌছানোর উপায়ঃ

চট্টগ্রামের সিটি গেইট থেকে এ. কে. খান রোড এর মোড়ে এসে প্রথমে সি এন জি যোগে নতুন ব্রীজ (কর্ণফুলী নদী) আসতে হবে, ভাড়া পড়বে প্রায় ১৮০-২০০ টাকা। কম খরচে যেতে চাইলে ৪ নং বা ৭ নং লোকাল বাসে করে এ. কে. খান রোড এর মোড় থেকে নিউ মার্কেট মোড়ে (ভাড়া ১৫ টাকা) পৌঁছাতে পারেন। এরপর নিউ মার্কেট মোড় হতে ৫ মিনিট পায়ে হেঁটে বা রিক্সা করে কোতোয়ালী থানার মোড়ে আসতে হবে, কোতোয়ালী মোড় থেকে লোকাল টেম্পু করেও (ভাড়া ১০ টাকা) নতুন ব্রীজ (কর্ণফুলী নদী) আসতে পারবেন। নতুন ব্রীজ থেকে আনোয়ারা হয়ে বাঁশখালী যাওয়ার সরাসরি লোকাল বাস পেয়ে যাবেন, ভাড়া প্রায় ৬০-৮০ টাকা পড়বে, সাধনপুর মসজিদের মোড়ে নামবেন। সেখান থেকে লোকাল রিক্সা বা লোকাল সিএনজি যোগে সরাসরি মায়ের মন্দিরে পৌঁছে যাবেন। এছাড়া আপনি কেরানিহাট হয়েও বাঁশখালী যেতে পারেন, সেক্ষেত্রে দূরত্ব একটু বেশি।

শ্রী শ্রী জোড় মন্দির

শ্রী শ্রী জোড় মন্দির বা যুগল শিব কালী মন্দির অবস্থানঃ জেলাঃ ময়মনসিংহ উপজেলাঃ মুক্তাগাছা মুক্তাগাছা শহরের আর্মড পুলিশ ব্যাটালিয়ন ক্যাম্পের

haluaghat kamakkhya matar mandir

শ্রী শ্রী কামাক্ষ্যা মাতার

শ্রী শ্রী কামাক্ষ্যা মাতার মন্দির অবস্থানঃজেলাঃ ময়মনসিংহউপজেলাঃ হালুয়াঘাট মুজাখালি গ্রামে অবস্থিত।ইতিহাসঃআসামের কামরুপ জেলার নীলাচল পর্বতে অবস্থিত শ্রী শ্রী কামরুপ কামাক্ষ্যা

Spread this post
Translate »
error: Content is protected !!